Logo

বৌদ্ধ ধর্মগুরু যখন যৌন নির্যাতনকারী


দালাই লামার পর সবচেয়ে বেশি বিখ্যাত বৌদ্ধ ধর্মীয় গুরু সোগিয়াল রিনপোচের (৭১) বিরুদ্ধে গুরুত্বর যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে। তিনি নারী অনুসারীদের সঙ্গে অবাধ যৌনাচার করেছেন। এমন কি নিজে সুন্দরী নারী পরিবেষ্টিত থাকতেন। গড়ে তুলেছিলেন নিজের মতো করে একটি হারেম। এ বিষয়ে তদন্ত হয়েছে। তাতে উঠে এসেছে এসব তথ্য। কাউকে কোনোভাবে আঘাত করে থাকলে তিনি ক্ষমা প্রার্থনা করেছেন। বর্তমানে তিব্বতে বসবাস করেন সোগিয়াল রিনপোচে। দালাই লামার পর তাকেই বছরের পর বছর ধরে মানুষ সবচেয়ে বেশি সম্মান জানিয়ে আসছে। তার লেখা বই ‘দ্য তিবেতান বুক অব লিভিং অ্যান্ড ডাইং’ বিক্রি হয়েছে ৩০ লাখেরও বেশি কপি। এই যে মান, সম্মান, যশ, খ্যাতি এর আড়ালে ছিল তার এক অন্ধকার গোপনীয়তা। অভিযোগ আছে, হারেমে তিনি সুন্দরী যুবতী দ্বারা পরিবেষ্টিত থাকতেন। তাদের সঙ্গে গড়ে তুলতেন যৌন সম্পর্ক। এ ছাড়া তাদেরকে ইমোশোনালি ব্লাকমেইল করে নির্যাতন করতেন। তিনি জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার পথ উন্মুক্ত করার কথা বলে গড়ে তুলতেন অনিরাপদ যৌন সম্পর্ক।

ইরানে সামরিক মহড়ায় হামলা চালালো কে?


ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহভাজে সামরিক মহড়ায় হামলা চালিয়েছে এক বন্দুকধারী। ওই হামলায় নিহত হয়েছে এক শিশু ও সাংবাদিক সহ ২৫ জন। এর প্রতিক্রিয়ায় দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, আমেরিকার পুতুল রাষ্ট্রগুলো ইরানে নিরাপত্তাহীনতা তৈরির চেষ্টা করছে। তবে হামলার দায় স্বীকার করেছে সরকার-বিরোধী আরব সশস্ত্র গোষ্ঠী আহভাজ ন্যাশনাল রেসিস্ট্যান্স। কিছুক্ষণ পর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করে। তবে কোনো গোষ্ঠীই এর স্বপক্ষে কোনো প্রমাণ দেখায়নি। এ খবর দিয়েছে বিবিসি। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেন, একটি বিদেশী রাষ্ট্রের অর্থপুষ্ট সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে। তিনি আরও বলেন, এই হামলার জন্য আঞ্চলিক সন্ত্রাস-পৃষ্ঠপোষক রাষ্ট্রসমূহ ও তাদের প্রভু যুক্তরাষ্ট্রকে দায়ী করছে ইরান। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, হামলার পর যুক্তরাজ্য, নেদারল্যান্ডস ও ডেনমার্কের রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে ইরান। এই দেশগুলোর বিরুদ্ধে ইরানের সরকার-বিরোধী গোষ্ঠীসমূহকে সমর্থন দেওয়ার অভিযোগ করছে দেশটি।

এলকোহল পানে বছরে মারা যান ৩০ লাখ মানুষ


এলকোহল পান করে প্রতিবছর বিশ্বে ৩০ লাখ মানুষ মারা যায়। এইডস, সহিংসতা ও সড়ক দুর্ঘটনা মিলিয়ে মোট যে পরিমাণ মানুষ মারা যায় এ সংখ্যা তার চেয়েও বেশি। শুক্রবার এ কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এ বিষয়ে সর্বশেষ রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এ সংস্থা। এতে বলা হয়েছে, প্রতি বছর বিশ্বজুড়ে যে পরিমাণ মানুষ মারা যান তার প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একজনের বেশি মারা যান এলকোহলজনিত কারণে। এর মধ্যে রয়েছে মদ্যপ অবস্থায় গাড়ি চালানো। এলকোহল পানে যারা মারা যান তার এক তৃতীয়াংশেরও বেশি মানুষ মারা যান এই এলকোহল পানে।

মহাকাশ গবেষণায় জাপানের সাফল্য


জাপানের পাঠানো একজোড়া রোবট রোভার অবতরণ করেছে একটি গ্রহাণুর ওপর। এরপর সেখানে তথ্য অনুসন্ধান শুরু করেছে। শনিবার জাপানের মহাকাশ বিষয়ক এজেন্সি এ খবর জানিয়েছে। এর মধ্য দিয়ে জাপান আমাদের সৌরজগতের উৎস সম্পর্কে তথ্য অনুসন্ধান করছে, জানার ব্যবস্থা করছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জাক্সা) মতে, কোনো গ্রহাণুর পৃষ্ঠে চলমান রোবোটিক পর্যবেক্ষণ বিশ্বে এটাই প্রথম। জাক্সা বলেছে, জাপানের হায়াবুসা ২ নামের ওই রোবোটিক রোভার উৎক্ষেপণ করা হয়। এর একদিন পরেই তা সফলতার সঙ্গে পৌঁছে যায় রাইউগু গ্রহাণুতে। এ রোবটটির গড়ন গোলাকার। দুটি রোভারের প্রতিটিই স্বাভাবিকভাবে কাজ করছে এবং রাইউগু গ্রহাণুর পৃষ্ঠে অনুসন্ধান শুরু করেছে। গ্রহাণুটিতে রয়েছে নিম্ন মাত্রার অভিকর্ষণ। ফলে রোভার দুটি এই গ্রহাণুর পৃষ্ঠের ওপর দিয়ে সহজেই লাফিয়ে লাফিয়ে চলবে।

বিএনপি মানুষের দল নয়: কাদের


চট্টগ্রাম শহরের শাহ আমানত এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে রোববার সকাল সাড়ে ৯ টার দিকে দ্বিতীয় দিনে সড়কপথে নির্বাচনী যাত্রা শুরু করেছে আওয়ামী লীগ। কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগ আয়োজিত শিকলবাহার এলাকায় প্রথম পথসভায় যোগ দেন নেতারা। এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি মানুষের দল নয়, ক্ষমতার দল। চট্টগ্রামের মানুষ বিএনপিকে আর কোনোদিন ভোট দেবে না। ওবায়দুল কাদের বলেন, ১০ বছরে ১০ দিনও আন্দোলন করতে পারেনি বিএনপি। বিভিন্ন সময়ে কোটা আন্দোলন ও নিরাপদ সড়ক আন্দোলনের ওপর ভর করে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছেন তারা। গুজব সন্ত্রাস চালিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। এই গুজব সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

ঝালকাঠিতে টেম্পো উল্টে নিহত ১


ঝালকাঠিকাঠালিয়া-রাজাপুর আঞ্চলিক মহাসড়কের সেন্টারের হাট এলাকায় যাত্রীবাহী টেম্পো উল্টে এক দিনমজুর নিহত হয়েছেন।নিহত ব্যক্তির নাম নেছার উদ্দিন (৬৫)। তিনি কাঠালিয়ার উত্তর তালগাছিয়া গ্রামের মৃত লেহাজ উদ্দিনের পুত্র। শৌলজালিয়া ইউপি চেয়ারম্যান মো.মাহমুদ হোসেন রিপন গণমাধ্যমকে জানান, শনিবার (২২ সেপ্টেম্বর)সকাল ১০টার দিকে কাঠালিয়া স্ট্যান্ড থেকে সাতানীর উদ্দেশে ছেড়ে আসা একটি যাত্রীবাহী টেম্পো সেন্টারের হাট ব্রিজে ওঠার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে খাদে পড়ে যায়। এ সময় নেছার উদ্দিন নামে ওই টেম্পোর এক যাত্রী গুরুতর আহত হন।

যুক্তরাষ্ট্রে চাকরি হারানোর শঙ্কায় ভারতীয়রা


আগামী তিন মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রে চাকরির করার অধিকার হারাতে পারেন এইচ১বি ভিসাধারীদের স্বামী বা স্ত্রীরা। একটি মার্কিন আদালতে আজ ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জানিয়েছে, এইচ৪ ভিসা যাদের রয়েছে, তাদের ‘ওয়ার্ক পারমিট’ বা আমেরিকায় চাকরি করা বন্ধ করতে মাস তিনেকের মধ্যেই আইন তৈরি হবে। তা জমা পড়বে হোয়াইট হাউসের অফিস অব ম্যানেজমেন্ট অব বাজেট (ওএমবি)-এ। এই সিদ্ধান্ত কার্যকর হলে বড়সড় বিপাকে পড়বেন আমেরিকায় কর্মরত ভারতীয়রা। কারণ পরিসংখ্যান বলছে, এইচ১বি ভিসাধারীদের ৯০ শতাংশই ভারতীয় এবং এদের একটা বড় অংশই তথ্যপ্রযুক্তি কর্মী, যারা কর্মসূত্রে সপরিবার আমেরিকায় গিয়েছেন। এইচ১বি ভিসাধারীদের জীবনসঙ্গী এবং ২১ বছরের কমবয়সি সন্তানদের এইচ৪ ভিসা দেয় আমেরিকা। এই এইচ৪ ভিসাধারীদেরও ওয়ার্ক পারমিট দিয়েছিল বারাক ওবামা প্রশাসন। এর ফলে মার্কিন শহরে বাড়ি নেওয়ার চড়া খরচের ধাক্কা সামলাতে স্বামী-স্ত্রীর দু’জনের রোজগার কিছুটা সুরাহা দিয়েছিল অনেককেই। কিন্তু ট্রাম্প গোড়া থেকেই বলে এসেছেন, মার্কিনদের চাকরিকেই অগ্রাধিকার দেবেন তিনি। তাই এইচ১বি এবং এইচ৪ ভিসা নীতি আগাগোড়া পর্যালোচনা করবে তার সরকার।

বিশ্বের প্রথম প্রাণী দেখতে যেমন ছিল


বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাণীর চেহারা সম্পর্কে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। রাশিয়ার এক পাহাড়ের ঢালে খুবই অদ্ভুত উপবৃত্তাকার যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, সেটাই যে বিশ্বের প্রথম প্রাণী, এখন তাতে সন্দেহের অবকাশ সামান্যই। ডিকিনসনিয়া নামের এই প্রাণীর জীবাশ্ম আবিষ্কারের পর থেকেই কয়েক দশক ধরে প্যালিঅন্টোলজিস্ট বা জীবাশ্মবিজ্ঞানীদের মধ্যে জোর বিতর্ক চলছে। প্রায় ৫৬ কোটি বছর আগে এই প্রাণী দাপটের সঙ্গে পৃথিবীতে ঘোরাফেরা করত। জীববিজ্ঞানের ভাষায় সেটি ছিল এডিকারান যুগ। মনে করা হয়, এই যুগেই পৃথিবীতে প্রথম বহুকোষী বৃহদাকৃতির প্রাণীর আগমন ঘটে। কিন্তু সেগুলো দেখতে এখনকার প্রাণীদের চেয়ে এতই ভিন্ন ধরনের ছিল যে সেগুলো সত্যিকার পরিচয় এত দিন এক রহস্য হয়ে ছিল। এত দিন বিজ্ঞানীদের ধারণা ছিল, ডিকিনসনিয়া নামের এই জীব কোনো বহুকোষী প্রাণী নয়। মিটারখানেক দৈর্ঘ্যের হলেও এটি আসলে একটি এককোষী এমিবা বা ছত্রাক। তবে এত দিনে বিবাদভঞ্জন হয়েছে। গবেষণাগারে বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে নিশ্চিত হয়েছেন, এটি আসলে একটি পূর্ণাঙ্গ প্রাণীই। সে হিসেবে এগুলো বিশ্বের প্রথম প্রাণীগুলোর একটি।

বিতর্কের মধ্যে মালদ্বীপে ভোট গ্রহণ শুরু


তীব্র বিতর্কের মধ্যে মালদ্বীপে ভোট গ্রহণ শুরু হয়েছে। আর এই ভোটের দিকে ঘনিষ্ঠ নজর রেখেছে একদিকে ভারত। অন্যদিকে চীন। তার মাঝ দিয়ে ক্ষমতাকে আরো পাঁচ বছর সুদৃঢ় করার পরিকল্পনা করেছেন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন, যার ওপর আশীর্বাদ রয়েছে চীনের। অন্যদিকে তার বিরোধী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ হলেন ভারত ও পশ্চিমা ঘেঁষা। ফলে দুই প্রান্তে অবস্থান করছে ভারত ও চীন। অন্যদিকে এ নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপিয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র। মালদ্বীপের গণতান্ত্রিক পরিস্থিতির যদি উন্নতি না হয় তাহলে দেশটির বিরুদ্ধে তারা অবরোধের হুমকি দিয়েছে। প্রেসিডেন্ট ইয়ামিনের বিরুদ্ধে বিরোধীদের ওপর নির্যাতনের স্টিম রোলার চালানোর অভিযোগ আছে। স্থানীয় রিপোর্টে বলা হয়েছে, ভোটের আগে বিরোধীদের প্রধান কার্যালয়গুলো ঘেরাও করে তল্লাশি করেছে পুলিশ। এমন অবস্থায় স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। এখানে বসবাস করেন ৪ লাখেরও বেশি মানুষ। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এখানে রাজনৈতিক উত্তেজনা প্রবল। ফেব্র“য়ারিতে দেশটির সুপ্রিম কোর্ট নির্বাসনে থাকা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ সহ বিরোধী দলীয় ৯ জনের বিরুদ্ধে আনীত অভিযোগ বাতিল করে দেয়। কিন্তু প্রেসিডেন্ট ইয়ামিন জরুরি অবস্থা ঘোষণা করেন।

নাইজেরিয়ায় কলেরায় ৯৭ জনের মৃত্যু


নাইজেরিয়ায় কলেরা মহামারিতে ৯৭ জনের মৃত্যু হয়েছে। শনিবার জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) এ তথ্য জানিয়েছে। ওসিএইচএ জানায়, নাইজেরিয়ার ইয়োব এবং বর্নো রাজ্যে তিন হাজার ১২৬টি কলেরা সংক্রমণের রেকর্ড লিপিবদ্ধ করা হয়েছে। এরমধ্যে ৯৭ জনের মৃত্যু হয়েছে। জাতিসংঘ বলছে, শুধু গত দুই সপ্তাহেই দেশটির উত্তর পূর্বাঞ্চলে এ রোগে আক্রান্ত হয়ে প্রায় শখানেক মানুষের মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে বর্নো রাজ্যে এই কলেরা সংক্রমণের খবরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।