Logo

ফেসবুকে রোহিঙ্গা নিধনে উসকানি দিয়েছিল মিয়ানমার সেনাবাহিনী


রাখাইনে রোহিঙ্গা নিধনে ফেসবুকে প্রতিনিয়ত উসকানিমূলক প্রচারণা চালিয়েছিল মিয়ানমার সেনাবাহিনী। সামাজিক যোগাযোগ মাধ্যমে রোহিঙ্গাবিরোধী প্রচারণা চালাতে ৭০০ কর্মীকে নিয়োগ দিয়েছিল তারা। মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসের এক অনুসন্ধানী প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এ সংক্রান্ত ১৩টি পেজ ও ১০টি অ্যাকাউন্ট শনাক্ত এবং তা বন্ধ করে দেয়া হয়েছে। তবে এ ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতিক্রিয়া জানা যায়নি। গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্বপরিকল্পিত ও সংঘবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর ৭ লাখেরও বেশি মানুষ। বিভিন্ন মানবাধিকার সংগঠন এ ঘটনায় খুঁজে পেয়েছে মানবতাবিরোধী অপরাধের আলামত। জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের 'পাঠ্যপুস্তকীয় উদাহরণ' আখ্যা দিয়েছে। রোহিঙ্গা নিধনকে গণহত্যা হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমারের সেনাবাহিনী। মিয়ানমারের সাবেক সেনা কর্মকর্তা, গবেষক ও বেসামরিক কর্মকর্তাদের উদ্ধৃতি করে প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ব্যবহার করে রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চালানো রোহিঙ্গাবিরোধী বিভিন্ন ভুয়া প্রচারণা তাদের বিরুদ্ধে জাতিগত নিধনে উসকানি দিয়েছে। আর এ ভুয়া প্রচারণাগুলো চালিয়েছে খোদ মিয়ানমারের সেনাবাহিনী।

‘ধর্ম যার যার উৎসব সবার’ বলা ইসলামবিরোধী: কাসেমী


‘ধর্ম যার যার, উৎসব সবার’—এমন উক্তি বা বক্তব্য দেয়া ইসলামবিরোধী বলে মন্তব্য করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমীর ও ঢাকা মহানগর সভাপতি নূর হোসাইন কাসেমী। মঙ্গলবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় ও প্রবীণ এই আলেম এ মন্তব্য করেন। নূর হোসাইন কাসেমী বলেন, ‘হিন্দু ধর্মানুসারীরাও এ ধরনের বক্তব্যকে স্বীকার করবেন না। মুসলিম অধ্যুষিত বাংলাদেশে সব ভিন্ন ধর্মাবলম্বী জনগণ অবশ্যই পূর্ণ নাগরিক অধিকার ও সব ধরনের সামাজিক সুযোগ-সুবিধা ও নিরাপত্তা ভোগ করবেন। রাষ্ট্র এ জন্য যথাযথ উদ্যোগ নেবে। কিন্তু এ পর্যায়ে মুসলমানদের ধর্মীয় স্বাতন্ত্র্যবোধকে ভিন্নধর্মের সঙ্গে একাকার করে নিতে চাওয়ার সুযোগ নেই।’

উত্তরখানে গ্যাস লাইনে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ৫


রাজধানীর উত্তরখানের ব্যাপারীপাড়া এলাকার একটি বাসায় গ্যাস লাইন লিকেজ থেকে সৃষ্ট আগুনে দগ্ধ ডাবলু মোল্লা (৩৩) নামে আরও একজনের মৃত্যু হয়ে। এ নিয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় একই পরিবারে পাঁচজনের মৃত্যু হলো। বুধবার সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ডাবলু মোল্লার মৃত্যু হয়। তার শরীরের ৬৫ শতাংশ পুড়েছিল। ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

‘নিলুফা ভিলায়’ অভিযান আজ, ১৪৪ ধারা জারি


নরসিংদীর মাধবদীর ছোট গদাইরচর গাঙপাড় এলাকায় আফজাল হাজীর সাততলা বাড়ি ‘নিলুফা ভিলায়’ আজ বুধবার অভিযান চালাবে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট। গতকাল বিকেলে সিটিটিসি ইউনিটপ্রধান মনিরুল ইসলাম জানান, বুধবার সেখানে জঙ্গিরা আত্মসমর্পণ না করলে ওই বাড়িটিতে অভিযান চালানো হবে জানায় সিটিটিসি ইউনিট। মাধবদীর গাঙপাড় এলাকার বাড়িটি ঘিরে রাখা হয়েছে। তাদের আত্মসমর্পণ করতে আহ্বান জানানো হয়েছে। আত্মসমর্পণ না করলে আমরা দিনের আলোয় অ্যাকশনে যাব।

গ ইউনিটে ফেল, রেকর্ড নম্বর পেয়ে ঘ ইউনিটে প্রথম


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে প্রথম হওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ফেল করেছিলেন। এই শিক্ষার্থীর নাম জিহাদ হাসান আকাশ। তিনি রাজউক উত্তরা মডেল কলেজ থেকে এইচএসসি পাস করেছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনে লিগ্যাল নোটিশ


ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা সংশোধনের জন্য লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। আজ সুপ্রীম কোর্টের আইনজীবি এডভোকেট জুলফিকার আলী জুনু তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তথ্যসচিব ও আইনসচিবের উদ্দেশ্যে এ নোটিশ পাঠান। নোটিশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের ওই ৯টি ধারা সংশোধনের আহ্বান জানানো হয়েছে। অন্যথায় সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্টে রিট আবেদন করে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে বলে জানান আইনজীবি জুলফিকার আলী জুনু।

‘মাহবুব তালুকদার বিএনপির মনোনীত’


বিএনপির মনোনীত ব্যক্তি হিসেবে মাহবুব তালুকদার নির্বাচন কমিশনে এসেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (১৬ অক্টোবর) সকালে বনানীতে নির্মিত বিআরটিএ’র নতুন ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন। সম্প্রতি নির্বাচন কমিশনের ৩৬তম কমিশন সভার এজেন্ডায় নিজের 'ব্যক্তিগত' পর্যালোচনার বিষয়টি অন্তর্ভুক্ত না হওয়ায় 'অপমানিত' হয়েছেন বলে নোট অব ডিসেন্ট দিয়ে তা বর্জন করেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এতে নির্বাচন কমিশনের ওপর আস্থার সংকট তৈরি হলো কিনা- এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যিনি নোট অব ডিসেন্ট দিলেন বা বেরিয়ে গেলেন তিনি সার্চ কমিটির মাধ্যমে রাষ্ট্রপতি যে নির্বাচন কমিশন পুনর্গঠন করেছিলেন সেখানে মাহবুব তালুকদার বিএনপির মনোনীত ব্যক্তি হিসেবে নির্বাচন কমিশনে এসেছেন। সেটা শুধু স্মরণ করিয়ে দেই। তার সম্পর্কে কোনো বিরূপ মন্তব্য করতে চাই না।

বিশ্ব রাজনীতি উত্তপ্ত করা কে এই সাংবাদিক জামাল খাসোগি


সৌদির নির্বাসিত সাংবাদিক জামাল খাসোগি ইস্যুতে উত্তপ্ত বিশ্ব রাজনীতি। ২ অক্টোবর তুরস্কে অবস্থিত সৌদি কনস্যুলেটে যাওয়ার পর থেকে তার হদিস নেই। তুরস্কে শুরু থেকেই দাবি করেছে, সৌদি সরকারের নির্দেশে কনস্যুলেটের ভেতরেই খুন করা হয়েছে এ সাংবাদিককে। কারণ খাসোগি সৌদি কনস্যুলেটের ভেতরে প্রবেশ করলেও তাকে বের হতে দেখা যায়নি। অন্যদিকে প্রথমে সৌদির দাবি, মূলদ্বার দিয়ে প্রবেশ করলেও খাসোগি বের হয়ে গেছেন পেছনের গেট দিয়ে। কিন্তু তুরস্ক পাল্টা দাবি করেছে, সিসিটিভি রেকর্ডে তা নেই। সূত্রের উদ্ধৃতি দিয়ে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, জামাল খাসোগির মৃত্যুর কথা স্বীকারের প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। সৌদির রাজপরিবারের প্রতিনিধিদের তদন্তের সময় মারা গেছেন খাসোগি- তাদের বিবৃতিতে এমনটা থাকতে পারে।

৫৯ বছরের গবেষণার ফসল এক জোড়া বাঁশের সোফা!


দীর্ঘ ৫৯ বছরের গবেষণার ফসল এক জোড়া বাঁশের সোফা! হরেক গবেষণার ছুঁতায় বৈজ্ঞানিক কর্মকর্তাদের (গবেষক) বিভিন্ন সময় যেতে হয়েছে সূদুর চীন, হংকং, মালয়েশিয়া, ভারত, জাপানসহ আরও কয়েকটি দেশে। প্রতি বছরই গবেষণায় কোনো না কোনো কর্মকর্তা বিদেশ সফরে যান, নতুন কিছু উদ্ভাবনে গবেষণায় জ্ঞান অর্জনের জন্য। সরকারও প্রতি বছর গবেষণার জন্য অর্থ বরাদ্দ দিয়ে যাচ্ছে এ প্রতিষ্ঠানটিকে। তবে এত গবেষণা আর বিদেশ সফরের পরও নেই কোনো উদ্ভাবন। তাই কর্মকর্তা-কর্মচারীরাই বন গবেষণা ইনস্টিটিউটকে ‘লুটপাট গবেষণা’ ইনস্টিটিউট নাম দিয়েছেন। জানা গেছে, দেশ বিভাজনের আগে পাকিস্তান সরকার চট্টগ্রামের ষোলশহরে প্রতিষ্ঠা করে দু’পাকিস্তানের সর্ববৃহৎ এ বন গবেষণা ইনস্টিটিউট। যার বয়স এখন ৫৯ বছর। দেশ বিভাজনের পর বাংলাদেশ সরকার প্রতিষ্ঠানটির প্রধান কেন্দ্র এ-চট্টগ্রামেই রেখে দেয়। কিন্তু প্রতি বছরই ইনস্টিটিউটের অবকাঠামো উন্নয়ন, সংস্কার, প্রয়োজনীয় মালামাল ও গবেষণায় প্রয়োজনীয় উপকরণ কেনা, গবেষণার কাজে বিদেশ সফরসহ নানান ক্ষেত্রে সরকার অর্থ খরচ করে যাচ্ছে। তবে ভুয়া বিল-ভাউচার তৈরি করেই সরকারের এসব অর্থ আত্মসাৎ লুটপাট চলছে— বন ও পরিবেশ মন্ত্রণালয়ে লিখিতভাবে এমন অভিযোগ করেছেন ওই প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তা।

অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জনের লাশ উদ্ধার


নরসিংদীর শেখেরচরের জঙ্গি আস্তানায় সোয়াত টিমের অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা করা হয়েছে। আস্তানা থেকে দুই জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বিকেলে জঙ্গি আস্তানায় অভিযান শেষে সাংবাদিকদের এ তথ্য দিয়েছেন সোয়াত ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এর প্রধান মনিরুল ইসলাম। মনিরুল ইসলাম বলেন, ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। নিহতরা পুলিশের গুলিতে নাকি আত্মহত্যা করেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তিনি বলেন, নরসিংদীর অপরএকটি আস্তানা মাধবদীর গাঙপাড় এলাকায়ও অভিযান চালানো হবে। তাদেরকেও আত্মসমর্পণের আহ্বান জানানো হবে। আত্মসমর্পণ না করলে পরবর্তী অ্যাকশনে যাবো। এর আগে নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন জানান, কাউন্টার টেরোরিজম ইউনিট ও পুলিশ সদরদপ্তরের ল ফুল ইন্টারসেপশন সেলের (এলআইসি) সদস্যরা সোমবার রাত ৯টার দিকে জঙ্গি আস্তানার সন্দেহে ওই বাড়ি দুটি ঘিরে ফেলে। পরে র‌্যাব তাদের সঙ্গে যোগ দেয়। মঙ্গলবার ভোরে সোয়াট সদস্যরা ঘটনাস্থলে পৌঁছান।