Logo

হজের মূল আনুষ্ঠানিকতা শুরু, লাব্বাইক ধ্বনিতে মুখরিত মিনা

হজের মূল আনুষ্ঠানিকতা শুরু, লাব্বাইক ধ্বনিতে মুখরিত মিনা

শুরু হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। শনিবার সন্ধ্যায় মক্কা থেকে মিনায় আস্তে আস্তে যাত্রা শুরু করেন হাজীরা। লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক (হাজির হে আল্লাহ আমি হাজির) ধ্বনি দিয়ে মক্কা থেকে এসে অবস্থান নিচ্ছেন তাবুর শহর মিনাতে।
সোমবার সূর্যোদয়ের পর মিনা থেকে রওনা হবেন আরাফাতের মাঠের উদ্দেশ্যে। এ দিন বেলা ১২টার দিকে মসজিদে নামিরা থেকে হজের খুতবা পাঠ করা হবে। মদিনা মসজিদে নব্বীর ইমাম ও খতিব ড. হোসাইন বিন আব্দুল আজিজ আল শাইখ এ বছর হজের খুতবা দেয়ার কথা রয়েছে।
সন্ধ্যা পর্যন্ত সেখানে অবস্থানের পর হাজীরা রওনা দিবেন ১৩ কিলোমিটার দূরে মুজদালিফার উদ্দেশ্যে। মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থানের পাশাপাশি প্রতীকী শয়তানকে নিক্ষেপের জন্য কঙ্কর সংগ্রহ করবেন আল্লাহর এই মেহমানরা। পরদিন সকালে জামারায় (প্রতীকী শয়তান) পাথর নিক্ষেপের জন্য মুজদালিফা থেকে মিনায় ফিরবেন হাজীরা।

মিনায় স্থাপিত জামারায় পাথর নিক্ষেপের পর পশু কোরবানি এবং মাথা মুণ্ডনের পর মক্কা গিয়ে কাবার শরীফ তাওয়াফ এবং সাফা-মারওয়া সাঈ করে পুনরায় মিনায় ফেরত যাবেন হাজীরা। মিনায় পর পর ৩ দিন প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপ করবেন তারা। এর পর বিদায় তাওয়াফ করে মক্কা ত্যাগ করবেন হাজীরা।