Logo

স্বঘোষিত প্রেসিডেন্টের দাবি অবৈধ: ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট

স্বঘোষিত প্রেসিডেন্টের দাবি অবৈধ: ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট

বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেওয়ার সিদ্ধান্তকে অবৈধ হিসেবে রায় দিয়েছে ভেনেজুয়েলার একটি আদালত। শুক্রবার ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট এ রায় দেন।

শুক্রবারের রায়ে বলা হয়েছে, গুয়াইদো যে প্রেসিডেন্সি দাবি করেছে অবৈধ ও অকার্যকর। বিচারক জুয়ান মেনডোজা এক বিবৃতিতে বলেন, গুয়াইদোর এমন ঘোষণা দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। দেশের প্রেসিডেন্টের ক্ষমতায় তিনি অন্যায়ভাবে হস্তক্ষেপ করছেন।

এর আগে এক রায়ে গুয়াইদোর দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির আদালত।

গত বছর নির্বাচনে নিকোলাস মাদুরো দেশটির প্রেসিডেন্ট পদে ছয় বছরের জন্য নির্বাচিত হন। তবে ওই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ আনেন বিরোধী নেতা হুয়ান গুয়াইদো ও বিভিন্ন সংস্থা।

এরপর চলতি বছরের ২৩ জানুয়ারি ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী এক বিক্ষোভের সময় বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। সেখানে শপথও নেন তিনি।

গুয়াইদোর এমন ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এছাড়াও আরো কয়েকটি লাতিন আমেরিকান দেশও গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন দেয়।

অন্যদিকে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থনের কথা ঘোষণা করে রাশিয়া, চীন, তুরস্ক ও মেক্সিকোসহ আরো কয়েকটি দেশ। এরপর থেকে দেশটিতে চরম রাজনৈতিক সংকটের দেখা দিয়েছে।