Logo

সৌদি আরব থেকে আজ ফিরছেন আরো ৬৫ নির্যাতিত নারী

সৌদি আরব থেকে আজ ফিরছেন আরো ৬৫ নির্যাতিত নারী

তিক্ত অভিজ্ঞতা আর নির্মম নির্যাতনের শিকার হয়ে সৌদি আরব থেকে আজ দেশে ফিরছেন আরো ৬৫ নারী গৃহকর্মী। রিয়াদ মাহারা হিউম্যান রিসোর্স কোম্পানি ও সফর জেল (ইমিগ্রেশন ক্যাম্প) থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে রাত সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছবেন তারা। এদের মধ্যে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের আবেদনের প্রেক্ষিতে ফিরছেন ৩৭ নারী গৃহকর্মী।
ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, গত দুই মাসে উল্লেখযোগ্য সংখ্যক নারী কর্মী সৌদি আরবের জেল থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরেছেন। তাদের অধিকাংশই শুধু পরনের কাপড় নিয়ে দেশে ফেরেন। তিনি বলেন, মানবিক ও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এসব নির্যাতিত নারীদের পাশে দাঁড়াচ্ছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, সৌদি আরবের বিভিন্ন এলাকায় কর্মরত এসব নারী গৃহকর্মীরা মালিকদের অমানবিক নির্যাতন সইতে না পেরে ইমিগ্রেশন ক্যাম্পে আশ্রয় নেন। পরে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আর্থিক সহায়তায় এই নারী শ্রমিকদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে।