Logo

সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পেলে শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা: দীপু মনি

সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পেলে শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা: দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে এ সংক্রান্ত কার্যক্রমের মনিটরিং জোরদার করা হয়েছে। পাশাপাশি ক্লাসে শিক্ষার্থীদের অনুপস্থিতির বিষয়টিও সতর্কতার সঙ্গে মনিটর করা হচ্ছে। সোমবার জাতীয় সংসদে আহসান আদেলুর রহমানের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ-সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এর অংশ হিসেবে জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক, সমাজের বিশিষ্ট ব্যক্তি, কমিউনিটি নেতা, ইমাম, গণমাধ্যম প্রতিনিধিদের অংশগ্রহণে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে পূর্ণাঙ্গ তথ্য যাচাই-বাছাই এ বিভাগের নির্দেশনার অনুসরণ নিশ্চিত করার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

মন্ত্রী আরও জানান, শিক্ষা মানুষের মৌলিক অধিকার এবং আর্থ-সামাজিক উন্নয়নের চাবিকাঠি। উন্নয়নকে গতিশীল ও স্থায়ী করতে এসডিজিতে শিক্ষাকে মূল ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়েছে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী সুশিক্ষিত, আধুনিক প্রযুক্তিজ্ঞানসম্পন্ন মানবসম্পদ গড়ে তুলতে আওয়ামী লীগ সরকার জাতীয় শিক্ষানীতি-২০১০ প্রণয়ন করেছে, যা ধাপে ধাপে বাস্তবায়িত হচ্ছে। এবারের নির্বাচনী ইশতেহারেও বিষয়টি গুরুত্বসহকারে উল্লেখ করা হয়েছে।

এমপিওভুক্তিকরণ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, গতিশীলতা ও স্বচ্ছতা আনয়নের জন্য এমপিও’র কার্যক্রম বিকেন্দ্রীকরণ এবং অনলাইনভিত্তিক করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওকরণের কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস মনিটরিংয়ের জন্য অনলাইন ড্যাশ বোর্ড স্থাপন করা হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানিয়েছেন, চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) নির্বাচনী এলাকায় মোট ১০৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানেরই সভাপতির দায়িত্ব পালন করছেন সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুইয়া। একইসঙ্গে আরও ৬টি প্রতিষ্ঠানে ভুইয়া পরিবারের সদস্যরা সভাপতির দায়িত্ব পালন করছেন। মুহম্মদ শফিকুর রহমানের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

ডা. দীপু মনি বলেন, ফরিদগঞ্জ এলাকায় ৪টি নিু মাধ্যমিক বিদ্যালয়, ৪২টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি স্কুল অ্যান্ড কলেজ, একটি ইন্টারমিডিয়েট কলেজ, ৩টি ডিগ্রি কলেজ ও একটি কারিগরি ও বাণিজ্য কলেজ, ২৪টি দাখিল মাদ্রাসা, ১৩টি আলিম মাদ্রাসা, ১৩টি ফাজিল মাদ্রাসা, একটি কামিল মাদ্রাসাসহ মোট ১০৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।