Logo

রাবিতে পাখির স্থিরচিত্র প্রদর্শনী

রাবিতে পাখির স্থিরচিত্র প্রদর্শনী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পাখিদের স্থিরচিত্র নিয়ে ৩ দিনব্যাপি ‘পরিযায়ী বসতি’ শীর্ষক একটি প্রদর্শনী শুরু হয়েছে। নিজের তোলা ছবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে প্রদর্শনীটি আয়োজন করেছেন জনসংযোগ দফতরের উপ-রেজিস্ট্রার নজরুল ইসলাম মুনসুর। 

সোমবার দুপুরে প্রদর্শনীর উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। প্রদর্শনীটি চলবে ২৩ জানুয়ারি।

আয়োজকরা জানিয়েছেন, এই প্রদর্শনীতে পরিযায়ী পাখিদের আবাস, উড্ডয়ন, সারথীসহ বিভিন্ন বিষয়ে ধারণকৃত ৫০টি স্থিরচিত্র স্থান পেয়েছে। গ্রন্থাগারের উত্তর পাশে প্রদর্শনীটি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনী সম্পর্কে আলোকচিত্রী নজরুল ইসলাম বলেন, ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ক্যাম্পাসে ব্যাপকভাবে পরিযায়ী পাখি এসে ক্যাম্পাসের বিভিন্ন গাছে বসতি গড়ে। পরে ঘূর্ণিঝড়ে কিছু পাখি মারা যায়। এর পর থেকে ক্যাম্পাস ছেড়েছে পাখিগুলো। ওই সময়ে ধারণ করা পাখির ছবি নিয়ে আমার এই আয়োজন।

এদিকে, প্রদর্শনীর উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. চোধুরী মো. জাকারিয়া বলেন, রাজশাহ বিশ্ববিদ্যালয় একটি পরিবেশবান্ধব ক্যাম্পাস। পাখির ছবি প্রদর্শনী সেই কথাই বলছে। ছবিগুলো সংরক্ষণে কর্তৃপক্ষকে এগিয়ে আসা দরকার। 

এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।