Logo

বিপিএলে আজ নামছেন টি-টোয়েন্টির ‘মহারাজা’

বিপিএলে আজ নামছেন টি-টোয়েন্টির ‘মহারাজা’

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার মালিক তিনি। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি ছক্কা, এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা-চার, সবচেয়ে বড় ইনিংস সব কিছুর সঙ্গেই জড়িয়ে রয়েছে তার নাম। মোটকথা, টি-টোয়েন্টির রেকর্ড মানেই তিনি। বলা হচ্ছিল, টি-টোয়েন্টির রাজা ক্রিস গেইলের কথা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জন্য গেইল নবাগত কেউ নন। এই লিগটার শুরু থেকেই কম-বেশি ম্যাচের জন্য প্রায় প্রতি বছর এসেছেন বাংলাদেশে। কখনো ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে, কখনো বরিশাল, কখনো রংপুর, কখনো ঢাকার হয়ে খেলেছেন বাংলাদেশে। এবার আবার এসেছেন রংপুর রাইডার্সের হয়ে খেলতে। দুই ম্যাচ অপেক্ষার পর আজই মাঠে নামছেন ‘ইউনিভার্স বস’ নামের ক্রিস গেইল।

আজ রংপুর রাইডার্সের হয়ে খেলবেন স্টিভেন স্মিথের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। ইতোমধ্যে দুই ম্যাচে একটি জয় ও একটি পরাজয়ের স্বাদ পেয়েছে গেইলের দল রংপুর। প্রথম ম্যাচ থেকেই দলের পাশে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই বিশ্ব কাঁপানো তারকা। কিন্তু নিজের বোর্ড থেকে অনাপত্তিপত্র এসে না পৌঁছানোতে মাঠে নামতে পারছিলেন না।

লড়াইয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও খুব একটা পিছিয়ে থাকবে না। প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সের বিপক্ষে জিতে নিয়ে এরই মধ্যে ফুরফুরে মেজাজে আছে দলটি। তার ওপর সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ তো আছেনই। একই সঙ্গে তামিম ইকবাল, শোয়েব মালিক ও শহীদ আফ্রিদির মতো ক্রিকেটারদের অভিজ্ঞতা আজ গেইলের দলের বিপক্ষে কাজে লাগতে পারে। 

বিপিএলে গত ৫ আসর মিলিয়ে ২৬টি মাত্র ম্যাচ খেলেছেন। তাতেই ৫৪.০৪ গড়ে বিস্ময়কর ১১৩৫ রান করেছেন। এই টুর্নামেন্টে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি করেছেন গেইল। টুর্নামেন্টের সর্বোচ্চ রানের ইনিংসটা তার। সবচেয়ে বেশি ছক্কাও এই গেইলের; ১০৭টি। বলে রাখা ভালো, এ ছাড়া কারো ৫০টি ছক্কাও নেই। এক ইনিংসে ৫ বার ১০টার ওপরে ছক্কা মেরেছেন। সর্বোচ্চ ১৮টা ছক্কা মেরেছেন। গেইল ছাড়া বিপিএলে কেউ কখনো ইনিংসে ১০টা ছক্কাও মারতে পারেননি।

বলাই বাহুল্য, গেইলের দানবীয় ব্যাটিং দেখার অপেক্ষায় ছিল বিপিএল। অবশেষে সেই অপেক্ষা শেষ হচ্ছে আজ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল পাঁচটা বিশ মিনিটে।