Logo

বইমেলায় আজ থাকছে ‘শিশু প্রহর’

বইমেলায় আজ থাকছে ‘শিশু প্রহর’

বইমেলা শুরু হয়েছে গতকাল শুক্রবার। শুরুর প্রথম দিনেই উপচেপড়া ভিড় ছিল মেলায়। তবে উপস্থিতির তুলনায় বেচাবিক্রি হয়েছে কম। আজ (শনিবার) সরকারি ছুটির দিন। ছুটির দিন হওয়ায় আজ বইমেলায় থাকছে ‘শিশু প্রহর’।

বাবা-মা অথবা অভিভাবকদের সঙ্গে নিয়ে শিশুরা যেন বইয়ের সঙ্গে পরিচিত হতে পারে এবং বই কিনতে পারে তার জন্যই এই শিশু প্রহরের আয়োজন।

প্রতি শুক্র এবং শনিবার বইমেলায় শিশু প্রহর থাকবে। আর এ দুদিন মেলার আসর বসবে সকাল ১১টায়। শিশু প্রহর চলবে দুপুর ১টা পর্যন্ত। এরপর বিকেল ৩টা থেকে শুরু হবে মেলার দ্বিতীয় পর্ব।

shishu-mela2.jpg

তবে শুক্র এবং শনিবার বাদে অন্যান্য দিন মেলা শুরু হবে বিকেল ৩টা থেকে। উন্মুক্ত থাকবে রাত ৯টা পর্যন্ত।

গতবারের ন্যয় এবারও মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে শিশু কর্নার রয়েছে। এই কর্নারে শিশুদের চিত্ত-বিনোদনের জন্যও বিশেষ ব্যবস্থা থাকছে। সেখানে শিশুবিষয়ক লেখকরাও কোমলমতি শিশুদের সঙ্গে আড্ডা দেবেন।

shishu-mela2.jpg

বইমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, বইমেলা আয়োজনের প্রধানতম লক্ষ্য হচ্ছে মানুষের মধ্যে সৃজনশীল চিন্তার বিকাশ ঘটানো। আর আজকের শিশুরাই আগামী দিনের সমাজ বিনির্মাণের কারিগর।

তিনি বলেন, বইমেলায় সাধারণত প্রচুর ভিড় দেখা দিচ্ছে গত এক দশক ধরে। এই ভিড়ের মধ্যে শিশুদের জন্য মেলায় আসা কষ্টের ব্যাপার হয়ে দাঁড়ায়। এই কারণে গত কয়েক বছর ধরে ছুটির দিনগুলোতে মেলায় শিশু প্রহরের ব্যবস্থা করা হয়েছে। এতে করে শিশুরা সাচ্ছন্দ্যে বইমেলায় ঘোরাফেরা করতে পারে।