Logo

দৃষ্টিনন্দন জাম্বুরি পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

দৃষ্টিনন্দন জাম্বুরি পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে অবস্থিত আধুনিক ও দৃষ্টিনন্দন জাম্বুরি পার্ক আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

৮ সেপ্টেম্বর, শনিবার বিকেল ৪টায় এ পার্কের উদ্বোধন করা হবে। যদিও অনেক আগে থেকেই প্রতিদিন বিকেল ৪টায় জনসাধারণের জন্য পার্কটির মূল ফটক খুলে দেওয়া হয়।


জাম্বুরি পার্কের প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-৪-এর নির্বাহী প্রকৌশলী আহমেদ আবদুল্লাহ নূর। তিনি সংবাদ মাধ্যমকে জানান, জাম্বুরি পার্কের নির্মাণকাজ, সৌন্দর্যবর্ধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ। উদ্বোধনের পরে ৯ সেপ্টেম্বর, রবিবার থেকেই দর্শনার্থীদের জন্য পার্কটি উন্মুক্ত করে দেওয়া হবে। এতে প্রবেশের জন্য কোনো টিকেট লাগবে না।

২০ কোটি টাকা ব্যয়ে প্রায় আট একর জমির ওপর নির্মিত জাম্বুরি পার্কের পাশ ধরে ফলদ ও বনজ গাছ লাগানো হয়েছে। এসব গাছের মধ্যে রয়েছে শিউলি, নাগেশ্বর, সোনালু, টগর, কৃষ্ণচূড়া, শিমুল, রাধাচূড়া, কাঁঠালচাঁপা, বকুল, মৌ সন্ধ্যা, নয়নতারা, জারুলসহ বিভিন্ন ফুলের গাছ।


জাম্বুরি পার্কে রয়েছে সাড়ে তিন ফুট গভীরতার অনেকটা অ্যামিবা আকৃতির ৫০ হাজার বর্গফুটের জলাধার। জলাধারের ধারেই পার্কের মধ্যবর্তী স্থানে স্থাপন করা হয়েছে নজরকাড়া সুবিশাল দুটি বর্ণিল ফোয়ারা। দর্শণার্থীদের বসার জন্য রয়েছে তিনটি বড় গ্যালারি। এ ছাড়াও থাকবে গভীর নলকূল, গণশৌচাগার ও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা।

প্রকৌশলী আহমেদ আবদুল্লাহ নূর আরও জানান, জলাবদ্ধতার বিষয়টি বিবেচনায় রেখে সড়ক থেকে তিন-সাড়ে তিন ফুট উঁচু করা হয়েছে পার্কটি। নিরাপত্তার জন্য পার্কে ১৪টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। সর্বসাধারণের জন্য উন্মুক্ত এ পার্কের ভেতর কোনো ধরনের বাণিজ্যিক দোকানপাট থাকবে না।