Logo

কোহলির সেঞ্চুরিতেও ভারতের হার

কোহলির সেঞ্চুরিতেও ভারতের হার

বিফলে গেল বিরাট কোহলির সেঞ্চুরি। বিরাটের ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরির দিনে পরাজয় এড়াতে পারেনি ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় খেলায় ৩২ রানে হেরে যায় স্বাগতিকরা।

হারলেই ট্রফি হাতছাড়া। এমন কঠিন সমীকরণের ম্যাচে দুর্দান্ত খেলে জয়ে (২-১) সিরিজে ফিরেছে অস্ট্রেলিয়া। দলের জয়ে দুর্দান্ত ব্যাটিং করেন উসমান খাজা এবং অ্যারন ফিঞ্চ। উসমান করেন ১০৪ রান। ৯৩ রান করেন ফিঞ্চ।

টার্গেট তাড়া করতে নেমে ২৭ রানে ৩ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় ভারত। দলের বিপর্যয়ের দিনে একাই লড়াই করেন অধিনায়ক বিরাট কোহলি। তার ৯৫ বলের ১২৩ রানের ইনিংসের পরও পরাজয় এড়াতে পারেনি ভারত।

শুক্রবার ঝারখন্ডে সিরিজ বাঁচাতে প্রথমে ব্যাট করেতে নেমে ওপেনিংয়ে উড়ন্ত সূচনা করে অস্ট্রেলিয়া। ওপেনিংয়ে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে ১৯৩ রানের জুটি গড়েন উসমান খাজা। ফিঞ্চ ৭ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি।

ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন খাজা। ১১৩ বলে ১০৪ রান করে আউট হন তিনি। উসমান খাজার ১০৪, ফিঞ্চের ৯৩ ও ম্যাক্স ওয়েলের ৪৭ রানে ভর করে ৫ উইকেটে ৩১৩রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া।

সিরিজ জয়ে ৩১৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ২৭ রানে ৩ উইকেট হারায় ভারত। দলকে খেলায় ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করেন অধিনায়ক বিরাট কোহলি। চতুর্থ উইকেটে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৫৯ রান যোগ করেন বিরাট। ৪২ বলে ২৬ রান করে ফেরেন ধোনি। এরপর কেদার যাদবকে সঙ্গে নিয়ে ৮৮ রান যোগ করেন কোহলি।

৩৯ বলে ২৬ রান করে যাদব আউট হওয়ার পর জুটি বাঁধেন বিজয় শঙ্করের সঙ্গে। ইনিংসের শুরু থেকে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া কোহলি ৮৫ বলে ১৪টি চারের সাহায্যে স্পর্শ করেন শতরানের ম্যাজিক ফিগার। দলের জয়ে দুর্দান্ত ব্যাটিং করে যাওয়া কোহলি ৯৫ বলে ১২৩ রান করে বোল্ড হয়ে ফেরেন।

শেষ দিকে বিজয় শঙ্কর, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদবরা দায়িত্বশীল ব্যাটিংয়ে ব্যর্থ হওয়ায় পরাজয় এড়াতে পারেনি ভারত।

সংক্ষিপ্ত স্কোর অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩১৩/৫ (উসমান খাজা ১০৪, ফিঞ্চ ৯৩, ম্যাক্সওয়েল ৪৭; কুলদীপ ৩/৬৪)। ভারত: ৪৮.২ ওভারে ২৮১/১০ (কোহলি ১২৩, শঙ্কর ৩২; কামিন্স ৩/৩৭, রিচার্ডসন ৩/৩৭, জাম্পা ৩/৭০)। ফল: অস্ট্রেলিয়া ৩২ রানে জয়ী। ম্যাচসেরা: উসমান খাজা (অস্ট্রেলিয়া)।