Logo

ইসরাইলিরা আমার পা কেটেছে, স্বপ্ন নয়

ইসরাইলিরা আমার পা কেটেছে, স্বপ্ন নয়

নিজ ভূমির অধিকার রক্ষার স্বাদ পেতে পঙ্গু ফিলিস্তিনিরাও ইসরাইলিদের বিরুদ্ধে যুদ্ধে পিছু হটছে না। গুলির মুখে বুক চিতিয়ে দিয়ে শহীদ হচ্ছেন। অনেকে হাত-পা হারালেও স্বপ্ন জিইয়ে রেখে আবার নতুন জীবন শুরু করছে। শুরু করেছে স্বপ্ন বাস্তবায়নের পথে চলা।

এমন ফিলিস্তিনি এক তরুণ আলা আলদালি। আন্তর্জাতিক শারীরিক প্রতিবন্ধী দিবস (সোমবার) উপলক্ষে প্রবল ইচ্ছাশক্তির অধিকারী এ তরুণের গল্প উঠে এসেছে মঙ্গলবার আলজাজিরার এক প্রতিবেদনে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, চলতি বছরের ৩০ মার্চ থেকে শুরু হওয়া বিক্ষোভ কর্মসূচির জের ধরে ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ৫ হাজার ৩০০ ফিলিস্তনি আহত হয়েছেন।

এদের মধ্যে অন্তত ৬৮ জনের পা কেটে ফেলতে হয়েছে। তাদেরই একজন আলদালি। ৩০ মার্চ দ্য গ্রেট মার্চ রিটার্ন কর্মসূচিতে ইসরাইলি সেনার ছোড়া একটি গুলি এসে তার পায়ে লাগে। আঘাতটি গুরুতর হওয়ায় পরে অস্ত্রোপচার করে পা কেটে ফেলতে হয়।

তার চলাফেলার একমাত্র অবলম্বন সাইকেল। আলদালির স্বপ্ন ছিল গত আগস্টে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত সাইকেল রেস প্রতিযোগিতায় নাম লেখানোর মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে ফিলিস্তিনির প্রতিনিধিত্ব করা।

ইসরাইলের একটি গুলি তার স্বপ্নকে গুড়েবালি করে দেয়। দক্ষিণাঞ্চলীয় গাজার রাফাহ এলাকার বাসিন্দা আলদালি বলেন, ‘তারা (ইসরাইলি সেনারা) আমার পা কেটে ফেলেছে, কিন্তু আমার স্বপ্নকে নয়। আমার প্রিয় খেলা নিয়েই আবার আমি ফিরে আসব। আমরা অবশ্যই আবার আগের বাড়িতে ফিরে যাব। আমরা ফিলিস্তিনিরা যে ত্যাগ স্বীকার করছি, তা বৃথা যেতে পারে না।’