Logo

ইরানকে টার্গেট করলে পারস্য উপসাগর দিয়ে কোনও তেল যাবে না: রুহানি

ইরানকে টার্গেট করলে পারস্য উপসাগর দিয়ে কোনও তেল যাবে না: রুহানি

ইরানের গণমাধ্যম পার্স টুডে

ইরানের তেল রপ্তানিকে টার্গেট করা হলে পারস্য উপসাগর দিয়ে কোনও তেল যেতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

মঙ্গলবার দেশটির সেমনান প্রদেশের শাহরুদ শহরে এক জনসমাবেশে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন বলে জানিয়েছে পার্স টুডে।

হাসান রুহানি বলেন, ইরানের তেল রপ্তানি বন্ধ করতে সক্ষম হবে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জানা উচিত যে আমরা তেল বিক্রি করছি এবং আমাদের তেল বিক্রি অব্যাহত থাকবে। তারা আমাদের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না।

তিনি বলেন, ইরানের তেল বিক্রি বন্ধ করার ঘোষণা বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। তারা ইরানের তেল রপ্তানি বন্ধ করতে গিয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে একঘরে হয়ে পড়েছে। ইরানিরা সব ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিজয়ী হয়েছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র জানা উচিত যে আমাদের জনগণ তাদের সংস্কৃতি, অর্থনীতি এবং এই অঞ্চল ও বিশ্বের দেশগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখবে। আমরা এমন একটি ইরান গড়ে তুলবো যা আগের চেয়ে শক্তিশালী হবে

তিনি আরও বলেন, আমরা আমাদের প্রতিবেশী ও মুসলিম দেশগুলো এবং বিশ্বের সঙ্গে সম্পর্ক বাড়াবো। ইরান তার কোনও প্রতিবেশীর বিরুদ্ধে অবস্থান নেবে না। কিন্তু কোনও শত্রুর হাসিমুখ বরদাস্ত করবে না। ইরান কখনও তাদের কাছে মাথা নত করবে না।

উল্লেখ্য, সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান গণমাধ্যম ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ জানায়, ইরানকে মোকাবেলা করতে পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ ‘ইউএসএস জন সি স্টেইনিস’ এবং তার সঙ্গে কয়েকটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহের শেষদিকে পারস্য উপসাগরে পৌঁছাবে এসব যুদ্ধজাহাজ।