Logo

ইমরানের কাছে বন্দি আফিয়ার চিঠি

ইমরানের কাছে বন্দি আফিয়ার চিঠি


যুক্তরাষ্ট্রে বন্দি পাকিস্তানি নিওরো সাইন্টিস্ট ড. আফিয়া সিদ্দিকির মানবাধিকার রক্ষার জন্য পাকিস্তান সরকার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে, আফিয়া সিদ্দিকি সম্পর্কে যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তানের অবস্থান তুলে ধরা হয়েছে। পাকিস্তান চায় ড. আফিয়ার সবরকম মানবাধিকার যেন রক্ষা করা হয়।

উর্দু সংবাদপত্র জং অনলাইন জানিয়েছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আগামী সপ্তাহে ড. ফওজিয়া সিদ্দিকির সাথে দেখা করবেন। সামনের সফরে ইস্যুটিকে ওপরে রাখছে পাকিস্তান। আন্তর্জাতিক গণমাধ্যমে ড. আফিয়া সিদ্দিকির নামটি বহুল আলোচিত। পাকিস্তানি এই নারীকে আফগানিস্তান থেকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়। সেখানে বিচার কাজ চালানো এবং বন্দি করে রাখা হয়।

এর আগে যুক্তরাষ্ট্রে বন্দি ৪৬ বছর বয়সী ড. আফিয়া সিদ্দিকি তার মুক্তির জন্য পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সাহায্য চেয়েছিলেন। পাকিস্তানি কনসাল জেনারেল হিউস্টন কারাগারে দেখা করার সময় আফিয়া তার মাধ্যমে ইমরান খানের কাছে একটি চিঠি পাঠান। সেই চিঠিতে তিনি তার মুক্তির জন্য ইমরান খানের কাছে সহযোগিতা চান।

আফগানিস্তানে গ্রেফতার করা হয় এবং পরবর্তী সময়ে আফিয়া সিদ্দিকিকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়। ইমরান খানকে পাঠানো চিঠিতে ড. আফিয়া বলেন, ইমরান খান অতীতে আমার অনেক সাহায্য করেছেন। তিনি যেন আমার মুক্তির জন্য চেষ্টা করেন। আমি বন্দিত্ব থেকে মুক্তি চাই। আমেরিকা আমাকে বেআইনিভাবে শাস্তি দিচ্ছে। আমাকে অপহরণ করে আমেরিকায় নিয়ে আসা হয়েছে।

তিন সন্তানের জননী ড. আফিয়া সিদ্দিকির প্রতি যুক্তরাষ্ট্রের অভিযোগ, আফগানিস্তানে তিনি মার্কিন সেনাদের ওপর হামলার চেষ্টা করেছিলেন।