Logo

ইন্টারনেটে ধীরগতির জের, শেয়ারবাজারে দরপতন

ইন্টারনেটে ধীরগতির জের, শেয়ারবাজারে দরপতন

ইন্টারনেট সেবায় ধীরগতির কারণে আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল ডিএসইর
প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৫৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ কমে দাঁড়িয়েছে ১২৪৯ পয়েন্টে। তবে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৮৯ পয়েন্টে।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৪৩৮ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২, সিএসই-৩০ সূচক ৩৫, সিএসসিএক্স ৩৩ ও সিএসআই ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮৫, ১৪৪২৬, ৯৯৪৮ ও ১১১১ পয়েন্টে। জানা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ৩১ লাখ টাকার। যা আগের দিন থেকে ২০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৭৫৯ কোটি টাকার। অপর শেয়ারবাজার সিএসইতে ৩৫ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি টাকার।

ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৮৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আর সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩৮টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।
বাজার সংশ্লিষ্টরা জানান, মোবাইলের মাধ্যমে প্রায় ৩০ হাজার গ্রাহক লেনদেন করেন। কিন্তু রোববার ইন্টারনেট সেবায় ধীরগতির কারণে লেনদেন মারাত্মকভাবে ব্যাহত হয়। ফলে শেয়ারবাজারে লেনদেনে দরপতন হয়েছে বলে তারা জানান। 

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে মোবাইল ইন্টারনেটের ফোর-জি ও থ্রি-জি সেবা গত শনিবার ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেয় সরকার। এতে মূলত মোবাইল ফোনভিত্তিক ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। ২৪ ঘণ্টা পর রোববার সন্ধ্যা থেকে ইন্টারনেটের গতি স্বাভাবিক হলেও গতকালও এর ধারাবাহিকতা অব্যাহত ছিল। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাবে, দেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯৩ শতাংশ মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করেন।