Logo

আফ্রিকার পর ব্রিটেন, ধর্ষণ রুখতে

আফ্রিকার পর ব্রিটেন, ধর্ষণ রুখতে

কিশোরীদের স্তন বৃদ্ধি রুখতে তাদের বুকে 'আয়রন' করা হচ্ছে। তাদের সুরক্ষার জন্যই এই ব্যবস্থা। এতে কমবে ধর্ষণ, শ্লীলতাহানি। কমবে ছোট ছোট মেয়েদের প্রতি পুরুষদের যৌন আসক্তি। আফ্রিকার এই বিশ্বাসই এখন ছড়িয়ে পড়েছে ব্রিটেনে। এক হাজার নারী ও কিশোরীকে এই ঘটনার শিকার হতে হয়েছে বলে খবর। তাদের মধ্যে ১০ বছরের শিশুরাও রয়েছে।

ব্রিটেনের লন্ডন, ইয়র্কশায়ার, এসেক্স ও ওয়েস্ট মিডল্যান্ডসে এমন বহু ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন কমিউনিটি ওয়ার্কাররা। আফ্রিকার বিভিন্ন দেশে বালিকা ও কিশোরীদের বুকে গরম পাথর চেপে স্তনবৃদ্ধি রোখার চেষ্টা করা হয়। যন্ত্রণাদায়ক এই প্রক্রিয়াকে ঐতিহ্য হিসেবে মেনে নিয়েছেন সেখানকার মানুষজন।

জানা গেছে, আফ্রিকাতে সাধারণত মা, বড় বোন ও দাদিরা গরম পাথর কিশোরীর বুকে চেপে বারবার আয়রন করেন যাতে টিস্যুগুলি ভেঙে গিয়ে স্তনের বৃদ্ধি পিছিয়ে দেয়। ব্রিটেনের এক কমিউনিটি ওয়ার্কার জানিয়েছেন, দক্ষিণ লন্ডনে সম্প্রতি ১৫-২০টি এমন ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, তাদের কাছে এ ব্যাপারে কোনও অভিযোগ দায়ের না হলেও এমন ঘটনা ব্রিটেনে ঘটছে বলে তারাও সন্দেহ করছে। কিশোরীদের সুরক্ষার নামে এই পদ্ধতিকে শিশু নিগ্রহ হিসেবেই চিহ্নিত করেছে জাতিসংঘ।