Logo

আফগানিস্তানের চেয়েও পিছিয়ে বাংলাদেশ: বিশ্বব্যাংক

আফগানিস্তানের চেয়েও পিছিয়ে বাংলাদেশ: বিশ্বব্যাংক

সহজে ব্যবসা করার সূচকে আফগানিস্তানের চেয়েও পিছিয়ে পড়েছে বাংলাদেশ! পার্শ্ববর্তী দেশ মিয়ানমারও বাংলাদেশের চেয়ে এগিয়ে গেছে।

বিশ্বব্যাংকের ‘ইজি অব ডুয়িং বিজনেস’ র‌্যাংকিংয়ে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬তম। আফগানিস্তানের অবস্থান ১৬৭তম এবং মিয়ানমার আছে ১৭১।

কোন দেশে সহজে ব্যবসা করার পরিবেশ কেমন তা নিয়ে বিশ্বব্যাংক এ জরিপ পরিচালনা করে। একটি দেশের বিদ্যমান পরিস্থিতিতে স্থানীয় উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র বা মাঝারি ব্যবসা চালু এবং সেটা পরিচালনা করা কতটুকু সহজ বা কঠিন এসব বিষয়ের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়।

কোনো ব্যবসা শুরু করা থেকে পরিচালনা পর্যন্ত ১০টি সূচকের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়। সেগুলো হলো: ব্যবসা শুরু, নির্মাণের অনুমোদন নেয়ার প্রক্রিয়া, বিদ্যুতের সরবরাহ, সম্পত্তির নিবন্ধন, ক্রেডিট অর্জন, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও অসচ্ছলতা দূরীকরণ।

বাংলাদেশের অবস্থান গত বছরের র‌্যাংকিং থেকে এক ধাপ উঠে এসেছে ঠিকই, তবে সাতটি সূচকে আগের চাইতে পিছিয়ে গেছে। এর জন্য বাংলাদেশে উনয়ন প্রক্রিয়ার ধীরগতিকে প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আবার এই সূচকগুলোতে বিগত বছরগুলোর তুলনায় উন্নয়নের উদাহরণ সৃষ্টি করেছে আফগানিস্তান।

পাঁচটি ক্ষেত্রে রেকর্ড হারে সংস্কারের মাধ্যমে তারা নিজেদের এই অবস্থান পরিবর্তন করতে পেরেছে বলে প্রতিবেদনে উঠে আসে।